Like us on Facebook

Saturday, September 19, 2015
0 comments

কিভাবে গুগোল এনালিটিক্স সেটআপ করবেন আপনার ওয়ার্ডপ্রেস ব্লগার এ?

4:40 AM
আপনি যখন জানতে পারবেন, আপনার সাইটের পাঠকরা আসলেই আপনার সাইটে কি কি চায়, তাহলে আপনি আরো ভালোভাবে আপনার সাইটটিকে সাজিয়ে তুলতে পারবেন। আর আপনার সাইটটিকে পাঠকের মনমত সাজিয়ে তুলতে আপনাকে যে টুলসটি ব্যবহার করতে হবে তার নাম গুগোল এনালিটিক্স। আর সাইটকে আরো আকর্ষণীয় করে তুলতে আসলেই কি কি প্রয়োজন গুগোল এনালিটিক্স ফ্রি তে সেগুলো আপনাদের দিয়ে যাবে। সবচেয়ে বড় কথা আপনার সাইটের ভিজিটরা কোথা থেকে কিভাবে আসছে, কতক্ষন থাকছে, কোন কোন ব্রাউজার ব্যবহার করছে আপনি সব জানতে পারবেন। এই আর্টিকেল এ আমি আপনাদেরকে জানাব কেন গুগোল এনালিটিক্স ব্যবহার করা অনেক জরুরি, আর এটি কিভাবে সেটআপ করবেন।

কেন গুগোল এনালিটিক্স ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ?

গুগোল এনালিটিক্স আপনাকে ট্রাক করতে সাহায্য করবে-
  • কে বা কারা আপনার সাইট ভিজিট করছে?
  • যখন তারা আপনার সাইটে ঢুকছে তখন তারা আসলে কি করছে?
  • কখন তারা ভিজিট করছে এবং কোথা থেকে ভিজিট করছে?
  • এবং আপনার সাইটের কোন কোন কনটেন্টগুলোর প্রতি ভিজিটর এর আকর্ষণ বেশি?
কে বা কারা আপনার সাইট ভিজিট করছে?

গুগোল এনালিটিক্স ব্যবহার করলে আপনি জানতে পারবেন কে বা কারা আপনার সাইট ভিজিট করছে?  এর মানে দাঁড়ালো আপনি আপনার ভিজিটর কোন দেশের টা বুঝতে পারবেন। এছাড়া আপনি আরো জানতে পারবেন কোন ব্রাউজার ব্যবহার করে তারা আপনার সাইটটি ভিজিট করেছে। সবচেয়ে বড় কথা হচ্ছে এই টুলসটি ব্যবহার করলে আপনি আপনার ভিজিটর এর সমস্ত তথ্যগুলো জানতে পারবেন। কিছু কিছু গুরুত্বপূর্ণ ব্যাপার যেমন- স্ক্রীন রেজুলেশন, জাভা স্ক্রিপ্ট সাপোর্ট, ফ্ল্যাশ সাপোর্ট, ভাষা সহ আরো অনেক বিষয় আপনি জানতে পারবেন।  আপনি যখন নতুন করে কোন আর্টিকেল লিখতে যাবেন তখন এই টুলসটি আপনাকে সাহায্য করবে যে আগের কনটেন্টগুলোতে পাঠক কি খুজে গিয়েছে, তাহলে আপনি সেই পাঠকদের চাহিদা অনুযায়ী নতুন আর্টিকেল লিখতে পারছেন। যদি দেখেন আপনার বেশিরভাগ ভিজিটর আপনার ফ্ল্যাশ যুক্ত কনটেন্টগুলো দেখছে না; তার মানে তার কাছে ফ্ল্যাশ সাপোর্ট করে না, তাহলে আপনাকে ফ্ল্যাশ মুক্ত কনটেন্ট লিখতে হবে। আবার এও দেখা যায় অনেক ভিজিটর এর স্ক্রীন রেজুলেশন আপনার সাইট এর ডিজাইন এর রেজুলেশন থেকে অনেক কম, এক্ষেত্রে তারা আপনার সাইটে আসছে ঠিকই কিন্তু আপনার তৈরি করা কনটেন্টগুলো দেখতে পারছে না- যদি আপনার বেশিরভাগ ভিজিটরের স্ক্রীন রেজুলেশন ১২৮০ এর কম থাকে তাহলে আপনাকে এর সমান অথবা এর চেয়ে কম রেজুলেশন এর সাইট ডিজাইন করতে হবে, যাতে সবার কাছেই আপনার সাইটটি পৌছাতে পারে।

যখন তারা আপনার সাইটে ঢুকছে তখন তারা আসলে কি করছে?

এই টুলস ব্যবহার এর ফলে আপনি জানতে পারবেন কখন আপনার সাইটে ভিজিটর ঢুকেছে, কোথা থেকে ঢুকেছে, কতক্ষন আপনার সাইটে তারা ছিল, এবং আপনার সাইটের বাউন্স রেট কত? একজন ভিজিটর এর সমস্ত ইনফরমেশন আপনি এই গুগোল এনালিটিক্স থেকে পেয়ে যাবেন, এমনকি কেউ যদি আপনার সাইট প্রথমবার ভিজিট করে তাও পেয়ে যাবেন। আপনি এই ইনফরমেশনগুলো ব্যবহার করে আপনার সাইটের বাউন্স রেট কমাতে পারেন, আর বাড়াতে পারেন আপনার সাইটের ভিজিটর।

কখন তারা ভিজিট করছে এবং কোথা থেকে ভিজিট করছে?

এই টুলসটির মাধ্যমে আপনি জানতে পারবেন, কোন সময় আপনার সাইটটি বেশি ভিজিট হচ্ছে, এবং কোথা থেকে ভিজিট হচ্ছে। সবচেয়ে বেশি যে সময়টা ভিজিট হচ্ছে, আপনি সেই সমটিকে বেঁছে নিন আপনার আর্টিকেল সাবমিট করার জন্য, যদি সেই সময়টি আপনার সময়ের সঙ্গে না মিলে তাহলে সেই সময়ে পোস্ট করার জন্য সিডিউল পোস্ট ব্যবহার করতে পারেন।
ওয়ার্ডপ্রেস এ কিভাবে সিডিউল পোস্ট করবেন তা দেখতে এই আর্টিকেলটি পরুন।
আপনার ভিজিটররা কোথা থেকে ভিজিট করছে তা আপনি এই টুলস এর মাধ্যমে জানতে পারবেন- মোট কথা তারা কিভাবে আপনার সাইটে আসছে তা জানতে পারবেন। তারা কি সরাসরি এসেছে, নাকি গুগোল থেকে, ইয়াহু থেকে, বিং থেকে- কিভাবে এসেছে তা জানতে পারবেন। এই টুলসটি আপনাকে দেখাবে কোন সোর্স থেকে আপনার ভিজিটর বেশি আসছে। আর এর ফলে আপনি আপনার সাইটকে সেই প্লাটফরম এর জন্য বেশি বেশি এসইও করাবেন যে প্লাটফরম থেকে বেশি ভিজটর এসেছে। এর ফলে আপনার সাইট এর ভিজিটর বাড়বে।

আপনার সাইটে কোন কোন কনটেন্ট এর প্রতি ভিজিটর এর আকর্ষণ বেশি?

গুগোল এনালিটিক্স আপনাকে দেখাবে আপনার সাইটে কোন কোন কনটেন্ট এর প্রতি ভিজিটর এর আকর্ষণ বেশি, এতে করে আপনি বুঝতে পারবেন- আপনার আসলে কোন বিষয়ের উপর বেশি করে কনটেন্ট লিখতে হবে। আপনি একই আর্টিকেল ২ ভাবে লিখুন, এরপর এনালিটিক্স এ দেখতে পারেন কোনটির ভিজিটর বেশি, যেটির বেশি সেটার ওপরে আরো আর্টিকেল লিখুন, এতে আপনার সাইটের ভিজিটর আরো বাড়বে।

চলুন এবার আমরা দেখব কিভাবে গুগোল এনালিটিক্স এ সাইন আপ করবেন

স্টেপ-১. প্রথমেই আপনাকে একটি গুগোল এনালিটিক্স একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার জন্য এখানে ক্লিক করুন এরকম একটি ছবি দেখতে পাবেন। যদি আপনার আগে থেকে একটি জিমেইল একাউন্ট থেকে থাকে তাহলে সেটি দিয়ে সাইন-ইন করুন, আর না থাকলে একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিন। কিভাবে তৈরি করবেন একটি জিমেইল একাউন্ট?  

স্টেপ-২. যখন আপনি আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন-ইন করবেন, তখন গুগোল এনালিটিক্স এ প্রবেশ করার জন্য একটি প্রমোটেড স্ক্রীন আসবে আপনার সামনে, আপনার জিমেইল একাউন্ট দিয়েই সাইন-আপ করুন।

স্টেপ-৩. এরপর যে স্ক্রীন টি আপনার সামনে আসবে সেখানে ২টি অপশন দেখতে পাবেন, একটি ওয়েব সাইট এবং অন্যটি মোবাইল এপ্স। খেয়াল রাখবেন আপনি যখন ক্লিক করবেন তখন সেটা যেন ওয়েব সাইট হয়ে থাকে। এ সময় গুগোল এনালিটিক্স আপনাকে বেঁছে নিতে বলবে তার ২টি সেবা। একটি universel analytics account এবং অন্যটি classic analytics account. আপনি আপনার ইচ্ছে মত যে কোন একটি সেবা বেঁছে নিতে পারেন।

সেবা বেঁছে নেওয়ার পর আপনি আপনার তথ্যগুলো সঠিকভাবে পূরণ করবেন, যেমন- ওয়েব সাইট ইউয়ারএল, একাউন্ট এর নাম (এটা আপনি আপনার ইচ্ছে মত দিতে পারেন), দেশ এবং টাইমজোন সিলেক্ট করে দিবেন।

ইনফরমেশনগুলো ঠিকমত দেয়া হয়েগেলে Get Tracking ID বাটনে ক্লিক করুন। এরপর আপনাকে গুগোল এনালিটিক্স এর ট্রামস এন্ড কন্ডিসন্সগুলো মেনে নিতে হবে। তাহলেই আপনি আপনার সাইটের ট্রাকিং কোডটি পেয়ে যাবেন।

স্টেপ-৪. এখন আপনি আপনার সাইটের ট্রাকিং কোডটি পেয়ে গেছেন। এই কোডটি কপি করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পেস্ট করুন। আপনি চাইলে গুগোল এনালিটিক্স সাইন-আউট করে দিতে পারেন। তবে সাইন-আউট করার আগে কোডটি অবশ্যই আপনার সাইটে পেস্ট করে নিবেন।

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে গুগোল এনালিটিক্স ইন্সটল করবেন?  

ওয়ার্ডপ্রেস সাইটে গুগোল এনালিটিক্স ইন্সটল করার ৩টি উপায় আছে। যে কোডটি পেয়েছেন সেটি ডিরেক্ট পেস্ট করতে পারেন, অথবা ফাংশন.পিএইচপি অথবা প্লাগিং ব্যবহার করতে পারেন।

প্লাগিং এর ব্যবহার-  ওয়ার্ডপ্রেস এর হাজার হাজার প্লাগিং রয়েছে, সেখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন একটি ইন্সটল করে নিতে পারেন।

ডিরেক্ট পেস্ট- স্টেপ-৪ এ আপনি যা ট্রাকিং কোডটি পেয়েছেন সেটি সরাসরি পেস্ট করুন আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর হেডার.পিএইচপি তে, অবশ্যই <body> ট্যাগ এর পরে।

ফাংশন.পিএইচপি- অবশ্যই ফাংশন.পিএইচপি তে কাজ করার আগে ভালোভাবে জেনে নিবেন। না জানলে কখনোই ফাংশন.পিএইচপি ব্যবহার করবেন না।

৪ নাম্বার ঘরে আপনি আপনার গুগোল এনালিটিক্স কোডটি বসাবেন। এরপর আপনি আবার আপনার গুগোল এনালিটিক্স এর একাউন্টটি ওপেন করুন। এখানে Reporting tab একটা অপশন পাবেন। গুগোল ১২-২৪ ঘন্টা সময় নিবে আপনার সাইট এর ইনফরমেশন দেখাতে।

গুগোল এনালিটিক্স সব সাইট এর জন্য জরুরী একটি টুলস। সুতরাং এখনি আপনি আপনার সাইটের জন্য গুগোল এনালিটিক্স ব্যবহার করা শুরু করুন। আর্টিকেল সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন, আর ভালো লাগলে আপনার ফেসবুক এ শেয়ার করুন।

নোটঃ এটা শুধুমাত্র যারা নতুন শুরু করেছেন তাদের জন্য। আর একটি কথা যে সাইটগুলো শুধু হোস্টেড এনালিটিক্স শুধুমাত্র সেই সাইটগুলোতে ব্যবহার করা যাবে, ফ্রি ওয়ার্ডপ্রেস.কম সাইটে এনালিটিক্স ব্যবহার হয় না।


Newer Post
Previous
This is the last post.

0 comments:

Post a Comment

 
Toggle Footer
Top