Like us on Facebook

Sunday, September 20, 2015
0 comments

কিভাবে একটি ওয়ার্ডপ্রেস সাইটে গুগোল সার্চ বক্স বসাবেন?

12:13 AM
প্রতিদিনই গুগোল এ কিছু না কিছু সার্চ করেই চলছেন। আপনার নিজের প্রয়োজনে বার বার ঘুরে বেড়াচ্ছেন এই সার্চ জায়ান্ট এর কাছে। আপনি হয়ত খেয়াল করে দেখবেন, যে ওয়ার্ডপ্রেস সাইট এর কোন থিম যখন আপনার পছন্দ হয়েছে এবং সেটা আপনি আপনার সাইটে এপ্লাই করেছেন; তখন ডান দিকে একটি সার্চ বক্স চলে এসেছে। আপনি চাইলে এটা আপনার নিজের ইচ্ছেমত বানিয়ে নিতে পারেন। ওয়ার্ডপ্রেস এ অনেকগুলো প্লাগিন রয়েছে। কিন্তু যদি আপনি প্লাগিন ব্যবহার করতে না চান তাহলে? এরও সমাধান রয়েছে। আপনি যদি ওয়ার্ডপ্রেস সার্চ ব্যবহার না করে গুগোল এর কাস্টম সার্চ ব্যবহার করতে চান সেটাও পারবেন। এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস সার্চ বাদ দিয়ে গুগোল এর কাস্টম সার্চ ব্যবহার করবেন আপনার ওয়ার্ডপ্রেস সাইটে।

চলুন আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য একটি গুগোল কাস্টম সার্চ ইঞ্জিন বক্স তৈরি করি

প্রথমেই এখানে গিয়ে আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন-ইন করতে হবে। তারপর নিউ সার্চ ইঞ্জিনে ক্লকি করে আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর ইউআরএল টি বসিয়ে দিন। এরপর ক্রিয়েট বাটনে ক্লিক করে পরবর্তী ধাপ এ চলে যান।

পরবর্তী স্টেপ এ আপনি দেখতে পাবেন- সঠিকভাবে আপনার সাইট এর কাস্টম সার্চ ইঞ্জিন বক্স তৈরি হয়েছে। এখন এটা যদি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বসাতে চান তাহলে গেট কোড বাটনে ক্লিক করুন। 

পরবর্তী পেজ এ আপনি আপনার কাঙ্খিত কোডটি পেয়ে যাবেন। এখন এটি কপি করে নিন, আর তৈরি হয়ে যান আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বসানোর জন্য। 

ওয়ার্ডপ্রেস সাইটে গুগোল কাস্টম সার্চ যোগ করা

প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন এ প্রবেশ করে এইখনে যান- Appearance » Editor এরপর এডিটর এ গিয়ে searchform.php এই ফাইলটি খুজুন। এরপর যে কোডটি কপি করেছিলেন সেটি এখানে পেস্ট করে দিন। 
যদি আপনার থিম এ searchform.php না থাকে, তাহলে আপনাকে এটি তৈরি করে নিতে হবে। তৈরি করার জন্য আপনি নোটপ্যাড ব্যবহার করতে পারেন। এরপর ফাইলটি FTP এর মাধ্যমে আপনার সাইট এর রুট ডিরেক্টরিতে আপলোড করে দিন।
গুগোল কাস্টম সার্চ কোড পেস্ট করার পর Appearance » Widgets এখানে গিয়ে সার্চ উইজেটটি সাইটবারে যোগ করে দিন।

কাজ শেষ, এবার আপনার সাইটে গিয়ে দেখে আসুন। আপনি চাইলে গুগোল কাস্টম সার্চ ইঞ্জিন এর ড্যাশ বোর্ড এ গিয়ে আপনার ইচ্ছেমত এর কালার, লেখার স্টাইল সব চেঞ্জ করে নিতে পারেবন।






0 comments:

Post a Comment

 
Toggle Footer
Top