Like us on Facebook

Friday, September 25, 2015
4 comments

কিভাবে ওয়ার্ডপ্রেস এ অডিও প্লেলিস্ট ফাইল যুক্ত করবেন?

9:29 AM
আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে অডিও ফাইল যোগ করতে চান? একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে ওয়ার্ডপ্রেস এ ডিফল্ট ভাবেই অডিও ফাইল যুক্ত করার সিস্টেম আগে থেকেই থাকে। যাইহোক যারা ওয়ার্ডপ্রেস এ নতুন কাজ করেন তারা অনেকেই জানেন না এই সিস্টেমটা কই থাকে এবং কিভাবে যুক্ত করতে হয়। এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাব কিভাবে অডিও ফাইল যুক্ত করবেন, আর প্লেলিস্ট বানাবেন।

ওয়ার্ডপ্রেস এ সমর্থিত অডিও ফাইল ফরম্যাট

আপনি ইচ্ছেমত অডিও ফাইল আপলোড করলেই সেটা ওয়ার্ডপ্রেস সাইটে সমর্থন করবে না। অডিও ফাইল যোগ করার জন্য ওয়ার্ডপ্রেস HTML5 এমবেড কোড ব্যবহার করে। এটা যেকোন ডিভাইস এ কাজ করে, সেটা যদি আপনার মোবাইল ডিভাইস হয়, সেখানেও। MP3, OGG এবং WAV ফাইল ফরমেট সাপোর্ট করে HTML5 অডিও ট্যাগ।

ওয়ার্ডপ্রেস এ একটি একক অডিও ফাইল যোগ করার পদ্ধতি

কোন ওয়ার্ডপ্রেস সাইট এর পোস্ট বা পৃষ্ঠায় একটি একক অডিও ফাইল বা মিউজিক ট্র্যাক যোগ করার পদ্ধতি খুব সহজ। আপনি একটি পোস্ট করার জন্য যে পেজটা ওপেন করেন, সেই পেজ এ শুধুমাত্র ADD MEDIA বাটনে ক্লিক করুন।

এরপর একটি মিডিয়া আপলোডার পপআপ স্ক্রিন আসবে আপনার সামনে। আপনি শুধুমাত্র আপলোড বাটনে ক্লিক করে আপনার ফাইলটি কোথায় আছে দেখিয়ে দিন, তাহলেই ওটা আপলোড হতে থাকবে। আপলোড হয়ে গেলে ইনসার্ট ইনটু পোস্ট বাটনে ক্লিক করুন। আপনার পোস্ট এ ওয়ার্ডপ্রেস একটি অডিও ফাইল যোগ করবে। আপনি যদি ভিজুয়াল পোস্ট এডিটর ব্যবহার করেন তাহলে আপনি আপনার পোস্ট এর মধ্যে ফাইলটি এমবেড অবস্থায় দেখতে পাবেন, আর যদি টেক্স এডিটর ব্যবহার করেন তাহলে শর্ট কোড হিসেবে দেখতে পাবেন। 

আপনি ইচ্ছে করলে আপনার পোস্ট এ আরো কিছু লিখতে পারেন, আর না চাইলে সেভ করে পাবলিশ করে দিতে পারেন। তবে পাবলিশ করার আগে আপনি আপনার অডিও পোস্ট টির প্রিভিউ দেখে নিতে পারেন; সেটা ঠিকমত পোস্ট হয়েছে কি না? 

অন্য আরো একটি উপায় আছে অডিও ফাইল আপলোড করার। আপনি চাইলে সেটাও ব্যবহার করতে পারেন। শুধুমাত্র মিডিয়া লাইব্রেরীতে আপনার অডিও ফাইলটি আপলোড করে দিন, পরে শুধুমাত্র ফাইলটি ড্রাগ এন্ড ড্রপ করে আপনার পোস্ট এ লিঙ্কটি ছেড়ে দিলেই হবে। এটা অনেকটা ইউটিউব এর ভিডিও পোস্ট করার মত। যেখানে আপনি শুধুমাত্র ইউটিউব এর এমবেড কোডটি পোস্ট করেন, আর ওয়ার্ডপ্রেস অটোমেটিক সেটি নিয়ে নেয়।  

ওয়ার্ডপ্রেস এ অডিও প্লেলিস্ট যোগ করা 

এটা অনেকটা অনেকগুলো ইমেজ একসাথে আপলোড করার মত, আর এর জন্য ভালো হয় আপনি মিডিয়া আপলোডার ব্যবহার করেন। শুধুমাত্র ADD MEDIA বাটনে ক্লিক করে আপনার অডিও ফাইল যোগ করুন। আপলোড হয়ে যাবার পর আপনাকে সিলেক্ট করতে হবে কোন অডিও ফাইলগুলো আপনি আপনার প্লেলিস্ট এ রাখবেন। সিলেক্ট করা শেষ হয়ে গেলে ডান দিকে CREATE A NEW PLAYLIST  বাটনে ক্লিক করুন।

এরপর আপনি চাইলে আপনার আপলোডকৃত গানগুলো আপনার ইচ্ছেমত সাজিয়ে নিতে পারেন। এছাড়াও আপনার গানের যাবতীয় তথ্য যেমন- আর্টিস্ট এর নাম, এ্যালবাম এর ছবি, কত নাম্বার গান এগুলোও যোগ করতে পারবেন। 

যোগ করা হয়ে গেলে আপনি INSERT AUDIO PLAYLIST বাটনে ক্লিক করুন। আপনার প্লেলিস্ট আপনার পোস্ট এ যোগ হয়ে যাবে। পাবলিশ করার আগে প্রিভিউ করে নিবেন, সবকিছু ঠিকঠাক থাকলে আপনি আপনার পোস্টটি পাবলিশ করুন।
  

Next
This is the most recent post.
Older Post

4 comments:

  1. অনেক তথ্যবহুল একটি পোস্ট। লেখককে ধন্যবাদ এরকম একটি আর্টিকেল লেখার জন্য।

    ReplyDelete
  2. The Ultimate Guide to SEO for WordPress,Permalink Settings
    WordPress is the best CMS but there is lot of misconception about SEO for WordPress. Many people think that Installing WordPress is all they need for SEO. Though it is true to some extent you can still improve a lot…
    http://www.bestearnidea.com/ultimate-guide-seo-wordpresspermalink-settings/

    ReplyDelete
  3. wordpress(ওয়ার্ডপ্রেস) A To Z টিউটুরিয়াল
    ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস একটি সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) এই সিএমএস ব্যবহার করে সুদর ও আকর্ষণীয় ওয়েব সাইট ও ব্লগ তৈরি করা যায়। ওয়ার্ডপ্রেস কেন? ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি মুক্ত সফটওয়্যার যা পিএইচপি দিয়ে তৈরি করা হয়েছে। ওয়ার্ডপ্রেস ব্যবহার করার জন্য কোন…
    http://www.bestearnidea.com/wordpress%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b8-z-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%81%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be/

    ReplyDelete

 
Toggle Footer
Top