Like us on Facebook

Tuesday, September 22, 2015
0 comments

কিভাবে ওয়ার্ডপ্রেস এ গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ করবেন?

12:05 AM
আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস এ গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ এর কথা চিন্তা করছেন? আপনি এখনও সঠিক সিধান্ত নিতে পারছেন না ওয়ার্ডপ্রেস এ গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ করে কি করবেন? চিন্তা নেই এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস এ গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ করবেন, আর এর সুবিধাগুলো কি কি?

গুগোল ট্যাগ ম্যানেজার কি?

আপনাদের যাদের ওয়েবসাইট আছে তাদের প্রায়ই কনভারসেশন, ট্রাফিক ট্র্যাক এবং অন্যান্য বিশ্লেষণাত্মক তথ্য জড়ো করে একাধিক কোড স্নিপেট এ যুক্ত করতে হয়। গুগোল ট্যাগ ম্যানেজার দিয়ে আপনি এগুলো সব একসাথে একবারই করতে পারবেন ড্যাশবোর্ড থেকে। ট্যাগ ম্যেনেজার এর মধ্যেই আপনি পাবেন, গুগোল এনালিটিক্স, গুগোল এডওয়ার্ডস, ডাবল ক্লিক এর সব সুবিধা। এছাড়াও ট্যাগ ম্যানেজার বিভিন্ন তৃতীয় পক্ষের এনালিটিক্স এবং ট্র্যাকিং প্ল্যাটফর্মের সাথে কাজ করে. আপনি চাইলে আপনার নিজের ট্রাকিং কোড এইচটিএমএল কোড এর মাধ্যমেও বসাতে পারেন, অথবা ম্যানুয়ালি বসাতে পারেন। 
ট্যাগ ম্যানেজার এর সাহায্যে আপনি সহজেই ড্যাশবোর্ড থেকে ট্যাগ যুক্ত এবং অপসারণ করতে পারেন। একটা কথা না বললেই নয়, আপনি যাই যোগ করেন না কেন এগুলো সব এক স্ক্রিপ্ট এ যোগ হবে।
তাহলে আর দেরি কেন, চলুন শুরু করি গুগোল ট্যাগ ম্যানেজার দিয়ে।
পুরো আর্টিকেল জুড়ে আমি আপনাদের দেখাব কিভাবে গুগোল এনালিটিক্স যোগ করবেন আপনার সাইটে গুগোল ট্যাগ ম্যানেজার ব্যবহার করে।

চলুন শুরু করি

শুরু করার আগে আর একটি কথা এই গুগোল ট্যাগ ম্যানেজারটি শুধু যোগ করতে পারবেন সেলফ হোস্টেড একাউন্টগুলো যেমন, WordPress.org তে WordPress.com এ নয়। পরবর্তী কোন লেখায় এই দুটোর পার্থক্য নিয়ে আলোচনা করব। প্রথমেই আপনাকে গুগোল এনালিটিক্স এ একটি একাউন্ট করতে হবে, যদি আগে থেকেই থেকে থাকে তাহলে ভালো, আর যদি না থেকে থাকে তাহলে  কিভাবে গুগোল এনালিটিক্স সেটআপ করবেন আপনার ওয়ার্ডপ্রেস ব্লগার এ? এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।
কিভাবে এনালিটিক্স সেটআপ করবেন, আর্টিকেলটিতে যেভাবে বলা আছে সেভাবে স্টেপ বাই স্টেপ করতে থাকুন, যখন আপনার ট্রাকিং কোডটি আসবে তখন থামুন। এই কোডটি নিয়েই এবার আমরা গুগোল ট্যাগ ম্যানেজার এ কাজ করব।

গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ

গুগোল এনালিটিক্স করে এখন আমরা তৈরি। পরবর্তী ধাপে আমরা গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ করব।
প্রথমে গুগোল ট্যাগ ম্যানেজার এ গিয়ে আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন-ইন করুন। লগ-ইন করার পর আপনি এড নিউ একাউন্ট পেজ পাবেন, শুধু একটি একাউন্ট এর নাম দিয়ে কন্টিনিউ করুন।

এরপর আপনার একাউন্টে একটি কন্টিনার যোগ করতে হবে। কন্টিনার হতে পারে আপনার ওয়েবসাইট, আইএসও, অথবা এন্ড্রোয়েড প্লাটফরম। এইখানে আমরা ওয়েবসাইট ব্যবহার করব।

আপনি আপনার ওয়েবসাইট এর নাম কন্টিনার এর নাম হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি একটি একাউন্টে অনেকগুলো কন্টিনার যোগ করতে পারবেন। আপনার ওয়েবসাইট এর নাম যোগ করা হয়ে গেলে ক্রিয়েট বাটনে ক্লিক করে কন্টিনিউ করুন।

গুগোল ট্যাগ ম্যানেজার আপনার একাউন্টের একটি কন্টিনার তৈরি করে দিবে। এবং আপনি এর ড্যাশবোর্ড দেখতে পাবেন অনেকটা এরকম।

এখন আপনার গুগোল ট্যাগ ম্যানেজার একাউন্ট তৈরি। তাহলে আপনার পরবর্তী কাজ কি? আপনার পরবর্তী কাজ হচ্ছে নতুন ট্যাগ যোগ করা। নতুন ট্যাগ যোগ করার আগে আপনাকে ট্যাগ প্রোডাক্ট সিলেক্ট করতে হবে। এখানে অনেক ট্যাগ প্রোডাক্ট এর টেমপ্লেট রয়েছে। এই মুহূর্তে আমরা গুগোল এনালিটিক্স সিলেক্ট করেছি, আপনি চাইলে অন্য কিছু সিলেক্ট করতে পারেন, যেটি আপনার দরকার।

আপনি যখন গুগোল এনালিটিক্স সিলেক্ট করেছেন তখন ২টি অপশন ছিল- ইউনিভারসল এনালিটিক্স, আর ক্লাসিক এনালিটিক্স। ইউনিভারসল এনালিটিক্স সিলেক্ট করুন। এখন আপনার ট্রাকিং কোডটি দরকার, যেটি আপনি গুগোল এনালিটিক্স থেকে পেয়েছিলেন। আপনার সাইট আইডেন্টিফাই এর জন্য এই কোডটি অনেক জরুরী। কোডটি কপি করে গুগোল ট্যাগ ম্যানেজার এ পেস্ট করুন। এরপর কন্টিনিউ এ ক্লিক করুন।

এরপর ট্যাগ কনফিগারেশন এর যে পেজটি আসবে সেখানে অল পেজ সিলেক্ট করে ক্রিয়েট বাটনে ক্লিক করুন।

এরপর গুগোল ট্যাগ ম্যানেজার আপনাকে আপনার কাঙ্খিত কোডটি দিয়ে দিবে, কোডটি কপি করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বসিয়ে দিন।

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে ট্যাগ ম্যানেজার এর কোড যোগ করবেন?

প্রথমে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে Insert Headers and Footers প্লাগিনটি যোগ করতে হবে।এক্টিভ হয়ার পর প্লাগিনটি ওপেন করবেন, এরপর যে কোডটি কপি করেছিলেন সেটি হেডার এ পেস্ট করে দিয়ে সেভ বাটনে ক্লিক করুন।

যদি আপনি প্লাগিং ইন্সটল করতে না চান তাহলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের হেডার.পিএইচপি এই অপশনে গিয়ে <body> এর পরে পেস্ট করে দিন।

আপনার কন্টিনারটি পাবলিশ করুন

গুগোল ট্যাগ ম্যানেজারটি ততক্ষন পর্যন্ত লাইভ হবে না যতক্ষন না পর্যন্ত আপনি এটি পাবলিশ করছেন। আপনার ট্যাগ ম্যানেজার এর ড্যাশবোর্ড এ যান এবং আপনার কন্টিনারটি পাবলিশ করুন।

আজ এ পর্যন্তই, আশা করছি আপনারা ঠিকমত গুগোল ট্যাগ ম্যানেজার সেটআপ করতে পেরেছেন।

0 comments:

Post a Comment

 
Toggle Footer
Top